পৃথিবীর সবচেয়ে দামি আম, ১ কেজি আড়াই লক্ষ টাকা! বাগান পাহারায় ১২টি কুকুর

ভারতে আমের প্রকারভেদের সংখ্যা গুনে শেষ করা মুশকিল। নিত্যদিন নতুন সব আমের নাম সামনে আসে। খেতেও সুস্বাদু। যেমন গন্ধ, তেমন তাদের প্রাণ ভোলানো স্বাদ।

পৃথিবীর সবচেয়ে দামি আম, ১ কেজি আড়াই লক্ষ টাকা! বাগান পাহারায় ১২টি কুকুর এমনই এক আম ফলছে মধ্যপ্রদেশের জব্বলপুরে। এখানে সাড়ে ১২ একর জমির ওপর রয়েছে সংকল্প সিং নামে এক আম চাষির আমবাগান। সেখানে অন্যান্য আমের ধরনের সঙ্গে রয়েছে বিশেষ একটি আমের গাছও।

এ আমের নাম ‘তাইও নো তামাগো’। জন্মসূত্রে জাপানি হলেও এই আমের স্বাদ যেন ভারতের মাটিতে আরও বেড়েছে। সংকল্প সিং জাপান থেকে এর চারা আনিয়ে নিজের বাগানে ফলন শুরু করেন। এখন দিব্যি এই সব আমগাছ ভরে উঠছে ফলে।

এই আমের এক একটার ওজন হয় প্রায় ১ কেজির কাছে। অর্থাৎ ১ কেজিতে ১টাই উঠবে। হয়তো সামান্য কম ওজন হবে। জাপানে এ আম বিক্রি হয় ভারতীয় মুদ্রায় আড়াই লক্ষ টাকা প্রতি কেজি দামে।

খুব স্বাভাবিকভাবেই এ আম চুরির সম্ভাবনা প্রবল। তাই সংকল্প সিং আমবাগান পাহারা দিতে সকালে রেখেছেন গার্ড। আর রাতে বাগান পাহারায় ছাড়া থাকে ১২টি কুকুর।

ফলে বাগানে চোর ঢোকার সাহস দেখায় না। তবে সারাদিন বহু মানুষ ভিড় জমান এই আম একবার চোখের দেখা দেখতে। যাতে বাধা দেন না সংকল্প।

সংকল্প জানিয়েছেন, এ আমের দাম জাপানে আড়াই লক্ষ টাকা প্রতি কেজি পাওয়া গেলেও ভারতে এই টাকা দেওয়ার মানুষ নগণ্য। ভারতে তিনি এই আম বিক্রি করেন কেজি প্রতি ৫০ হাজার টাকায়। যা মোটামুটি বিক্রি হয়ে যায়।

এই ভারী আম কেজিতে ১টাই ওঠে। সেটার জন্য ৫০ হাজার টাকা। বিশ্বাস করা কঠিন হলেও এটাই সত্যি।

About Ishaque Ali

Check Also

প্রতি কেজি আমের দাম ২.৭ লাখ টাকা, গাছ পাহারায় নিয়োজিত ৪ রক্ষী ও ৬টি কুকুর

সংকল্প পরিহার ও রানি পরিহার নামে ওই দম্পতি বছর দুয়েক আগে এই আম গাছ লাগান। …